মঙ্গলবার | ৫ মার্চ, ২০২৪ | ২১ ফাল্গুন, ১৪৩০

পবিস-২ এর বার্ষিক সাধারণ সভা

ইমাম হাসান মুক্তি, লালপুর (নাটোর)
নাটোর পল্লী বিদ্যুৎ সমিতির-২ এর ৩৭তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (১৫ জানুয়ারি ২০২২) ‘শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ’ প্রতিপাদ্য নিয়ে সমিতির সভাপতি মো. ওয়াছেক আলী সোনারের সভাপতিত্বে বড়াইগ্রামের বনপাড়াস্থ সদর দপ্তরে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের উপ-পরিচালক এস এম কামাল হোসেন। এছাড়াও সমিতির জেনারেল ম্যানেজার (জিএম) মো. মোমীনুল ইসলাম, বোর্ডের সদস্য, ডিজিএম, সমিতির কর্মকর্তা-কর্মচারী ও ভার্চুয়ালী ৫০১ জন গ্রাহক সদস্য উপস্থিত ছিলেন।
পরে বিশেষ বোর্ড সভার মাধ্যমে পবিস-২ এর কার্যনির্বাহী কমিটির সভাপতি পদে মো. জামিল হোসেন, সহ-সভাপতি পদে মো. জহুর আহমেদ, সচিব পদে মো. আশরাফুল ইসলাম এবং কোষাধ্যক্ষ পদে আজিজা আক্তার আমীন নির্বাচিত হন।
নাটোর পবিস-২ সূত্রে জানা যায়, অদ্যাবধি ৩ লাখ ৮৮ হাজার ৮২১ জন গ্রাহককে সংযোগ প্রদান করেছে। এতে ৪ হাজার ৭৪০ দশমিক ২৩১ কিলোমিটার লাইন বিদ্যুতায়ন করা হয়েছে। মোট বিনিয়গের পরিমাণ ৬২২ কোটি ৪২ লাখ ১৮ হাজার ৩৪১ টাকা। গত বছর লাইন নির্মিত হয়েছে ১৬১ দশমিক ১১৬ কিলোমিটার ও নতুন সংযোগ পেয়েছেন ২৬ হাজার ৫৭১ জন। গত অর্থবছরে বিদ্যুৎ বিক্রয় খাতে আয় হয়েছে ২০৩ কোটি ৭ লাখ ৩১ হাজার ৪০২ টাকা এবং ব্যয় হয়েছে ১৩৭ কোটি ৫৯ লাখ ৬৫ হাজার ৫৭৩ টাকা। এর পরও অধিকাংশ আবাসিক গ্রাহক লাইফ লাইন বিদ্যুৎ ব্যবহার (০-৫০ ইউনিট) করায় ও পিডিবির থেকে অধিক মূল্যে বিদ্যুৎ কিনে গ্রাহকদের মাঝে বিইআরসি নির্ধারিত কম মূল্যে বিদ্যুৎ বিতরণের কারণে লোকসান গুনতে হচ্ছে।
গত ২০২১ সালের নভেম্বর মাসের তথ্যানুযায়ী সমিতির আওতাভূক্ত ১ হাজার ২৩২ দশমিক ৭২ বর্গ কিলোমিটার এলাকার ৩৭টি ইউনিয়নের ৭১৫টি গ্রাম ও পৌরসভার ১৩৫টি মহল্লা বিদ্যুতায়ন করেছে। চারঘাট, গুরুদাসপুর, লালপুর ও বাঘা ৪টি জোনাল অফিস, লক্ষীকোল এবং দয়ারামপুর ২টি সাব-জোনাল অফিস, আড়ানী, আব্দুলপুর, রাজাপুর, খুবজিপুর, নাজিরপুর, নন্দনগাছি, ইউসুফপুর, কলসনগর, চকরাজাপুর, জোতরাঘব, শাহীবাজার ও জোনাইল ১২টি অভিযোগ কেন্দ্র এবং ১০টি (১৬০ এমভিএ) উপকেন্দ্রের মাধ্যমে বিদ্যুৎ সেবা দিচ্ছে।
পবিস-২ সূত্রে জানা যায়, নাটোর পবিস-২ এর আওতাধীন বড়াইগ্রাম, লালপুর, গুরুদাসপুর, বাঘা ও চারঘাট এবং বাগাতিপাড়া (আংশিক) ৬টি উপজেলায় ৭ জন পুরুষ ও ৩ জন মহিলা পরিচালক রয়েছেন। গত ২০২১ সালের নভেম্বর মাসের তথ্যানুযায়ী সমিতির আওতাভূক্ত ১ হাজার ২৩২ দশমিক ৭২ বর্গ কিলোমিটার এলাকার ৩৭টি ইউনিয়নের ৭১৫টি গ্রাম ও ৭ টি পৌরসভার ১৩৫টি মহল্লার শতভাগ ঘরে বিদ্যুতায়ন হয়েছে। বিল আদায়ের হার (নভেম্বর) ১৪১.১৩% ও বাৎসরিক গড় ৯৭.০৩%। সিস্টেম লস (নভেম্বর) ১.০৭% ও বাৎসরিক গড় ৯.৩৯%।
নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার (জিএম) মো. মোমীনুল ইসলাম বলেন, সর্বোচ্চ গ্রাহক সেবা নিশ্চিত করতে আলোর ফেরিওয়ালা এবং দুর্যোগে আলোর গেরিলা কর্মসূচির আওতায় বৈশ্বিক মহামারী করোনার মধ্যেও নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর কর্মকর্তা-কর্মচারীরা অনুসন্ধান করে জামানত ও সদস্য ফি বাবদ ৪৫০ টাকার রশিদ দিয়ে বিদ্যুৎ সংযোগ প্রত্যাশিদের বাড়িতে গিয়ে তাৎক্ষনিক মিটার স্থাপনের মাধ্যমে লাইন চালু করে দিচ্ছেন। এছাড়াও ‘সৌর বিদ্যুৎচালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ’ প্রকল্পের আওতায় বিশেষ অনুদানে কৃষকদের অত্যন্ত কম মূল্যে সৌর বিদ্যুৎ চালিত পাম্প বিক্রি প্রকল্পের অধীন দুই হাজার পাম্প স্থাপন করছে।
লালপুর জোনাল অফিসের ডিজিএম রেজাউল করিম খান বলেন, পবিস-২ এর জিএম মো. মোমীনুল ইসলামের নির্দেশনায় সর্বোচ্চ গ্রাহক সেবা নিশ্চিত করতে কর্মকর্তা-কর্মচারীরা বদ্ধপরিকর। লালপুরে পবিস-এর অধীন ৩০০.৩১ বর্গ কিলোমিটার এলাকায় বিদ্যুতায়িত ২ হাজার ১৭টি গ্রামে লাইন রয়েছে ৯৬৫ কিলোমিটার। ২০২০-২০২১ অর্থ বছরের ৭০ হাজার ৬০৯ জন গ্রাহকের বিল ৩৬ কোটি ৯৬ লাখ ৩৮ হাজার ২৫৭ টাকা। আদায়ের হার ৯৮.৮৬% এবং চলতি বছরের ডিসেম্বরে মাস পর্যন্ত সিস্টম লস ৭.৮৭%।
পবিস সূত্রে জানা যায়, নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর ১৬তম জেনারেল ম্যানেজার (জিএম) হিসেবে দায়িত্ব পালন করছেন মো. মোমীনুল ইসলাম। তিনি ঝিনাইদহ ক্যাডেট কলেজের ১২তম ব্যাচের শিক্ষার্থী হিসেবে উচ্চ মাধ্যমিক পাশ করে ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি প্রকৌশল বিষয়ে স্নাতক ও স্নাতোকত্তর পাশ করেন।
তিনি ১৯৮৯ সালে বরিশাল পল্লী বিদ্যুৎ সমিতিতে সহকারী জেনারেল ম্যানেজার (এজিএম-এমএস) পদে যোগদানের মাধ্যমে কর্মজীবনের শুরু করেন। ২০০১ সালে ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) পদে পদন্নোতি পেয়ে ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর কাপাশিয়া জোনাল অফিসে যোগদান করেন। ২০১৭ সালের ৯ সেপ্টেম্বর মাসে নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর অধীন লালপুর জোনাল অফিসে একই পদে যোগদান করেন। ২০১৮ সালের অগস্ট মাসে নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর প্রধান কার্যালয়ে জেনারেল ম্যানেজার (জিএম) পদে অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করেন। ২০১৯ সালের ১৯ নভেম্বর জিএম পদে পদন্নোতি লাভ করে কর্মরত আছেন।

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.