বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর, ২০২৪ | ৪ আশ্বিন, ১৪৩১

দেশের বাইরে প্রথম বায়ু বিদ্যুৎকেন্দ্র নির্মান করছে রসাটম

বিশেষ প্রতিনিধি:
বায়ু চালিত বিদ্যুৎ সেক্টরে নতুন মাইলফলক অর্জন করতে যাচ্ছে রাশিয়ার পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম। সম্প্রতি কিরগিজস্তানে ১০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি বায়ু চালিত বিদ্যুৎ কেন্দ্রের ক্যাপসুল আনুষ্ঠানিকভাবে স্থাপন করেছে সংস্থাটি। দেশের বাইরে এটি রসাটমের প্রথম এজাতীয় বিদ্যুৎকেন্দ্র। মূল নির্মান কাজ শুরু হবে ২০২৫ সালে এবং ২০২৬ সালের শেষ নাগাদ এটি থেকে বিদ্যুৎ পাওয়া যাবে। বর্তমানে, নির্মান সাইটে বায়ু প্রবাহের গতিবিধি সহ অন্যান্য বিষয়গুলোর জরিপ পরিচালিত হচ্ছে। রসাটমের গণমাধ্যম প্রেরীত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বায়ু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের খবর জানিয়েছে।

কিরগিজস্তানের মন্ত্রীসভার চেয়ারম্যান আকিলবেক জাপারভ বলেন, “টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আমরা জাতিসংঘ নির্ধারিত একটি উদ্যোগ বাস্তবায়ন শুরু করেছি। কিরগিজস্তানে নবায়নযোগ্য জ্বালানী ব্যবহারের প্রচুর সুযোগ থাকা সত্ত্বেও আমরা এতদিন বায়ু, সৌর ও বায়োগ্যাস শক্তির ব্যবহার করিনি। বছরের ৩০০ দিনই আমাদের এখানে সূর্যালোক পাওয়া যায় এবং আমাদের বায়ু শক্তি সম্পর্কে প্রচলিত রূপকথা এবং কিংবদন্তীতেও উল্লেখ রয়েছে”।

রুশ সরকারের ডেপুটি চেয়ারম্যান আলেক্সি ওভারচুক মন্তব্য করেন যে, বায়ু বিদ্যুৎকেন্দ্রে ক্যাপসুলের স্থাপন কিরগিজস্তানে কিন এনার্জী সেক্টরের উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। কিন এনার্জি ব্যবহারের মাধ্যমে দেশটি অনবায়নযোগ্য জ্বালানীর ওপর নির্ভরতা কমাতে সক্ষম হবে।

রসাটম রিনিউয়েবল এনার্জির মহাপরিচালক গ্রেগরী নাজারভ বলেন, “দেশের প্রথম বায়ু বিদ্যুৎকেন্দ্র নির্মানে ক্যাপসুল স্থাপনের মধ্য দিয়ে আমাদের সঙ্গে কিরগিজস্তানের সহযোগিতার ভিত্তিও স্থাপিত হলো। আমি আশাকরি ভবিষ্যতেও এই সহযোগিতা আরও সুদৃঢ় হবে”।

২০১৭ সালের সেপ্টেম্বরে রসাটমের উইন্ড পাওয়ার ডিভিশন যাত্রা শুরু করে। প্রতিষ্ঠানটি বায়ু বিদ্যুতের বিভিন্ন প্রযুক্তির বিভিন্ন দিক যেমন ডিজাইন, নির্মান থেকে শুরু করে বিদ্যুৎ প্রকৌশল ও বায়ু বিদ্যুৎকেন্দ্রের পরিচালন বিষয়গুলো ব্যবস্থাপনায় সক্ষম। অদ্যবধি সংস্থাটি মোট এক হাজার মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন কয়েকটি বিদ্যুৎকেন্দ্র নির্মান করেছে। ২০২৭ সাল নাগাদ এই অর্জন মোট ১,৭০০ মেগাওয়াটে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে রসাটম।

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.