বৃহস্পতিবার | ২০ জুন, ২০২৪ | ৬ আষাঢ়, ১৪৩১

একজন খলিল স্যারের বড়ই প্রয়োজন: লন্ডনে স্মরণসভায় বক্তারা

তৌহিদ চৌধুরী, নিজস্ব প্রতিবেদক, লন্ডন, যুক্তরাজ্য।।
লন্ডনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রতিষ্ঠাতা বিভাগীয় প্রধান ও সিলেট মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর খলিলুর রহমানের স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
রোববার (২২ অক্টোবর ২০২৩) লন্ডন বাংলা প্রেসক্লাব মিলনায়তনে স্মরণ সভায় বক্তারা মন্তব্য করেন ‘একজন খলিল স্যারের বড়ই প্রয়োজন’।
বৃটেনে বসবাসরত শাহাজালাল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের আয়োজনে স্মরণ সভায় প্রফেসর খলিলুর রহমানের ছাত্ররা তাঁর জীবনের বিভিন্ন মানবীয় গুণাবলীর উপর আলোকপাত করেন। বিশ্ববিদ্যালয় জীবনে যারা বিভিন্ন সময়ে প্রফেসর খলিলুর রহমানের সংস্পর্শে এসেছিলেন তারা সবাই এক বাক্যে স্বীকার করেন যে স্যারের মতো মহৎ, সুশৃংখল, পরোপকারী এবং কাজ পাগল শিক্ষক এই সমাজে দুর্লভ। উল্লেখ্য প্রফেসর রহমান গত ২৩ সেপ্টেম্বর ২০২৩ ঢাকায় বার্ধক্যজনিত কারনে ইন্তেকাল করেন। প্রফেসর রহমান আমাদের ছেড়ে গেলেও তার কর্মই তাকে বাঁচিয়ে রাখবে।
শাহজালাল বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রাক্তন শিক্ষক ও প্রফেসর খলিলুর রহমানের সহকর্মী ড. মুজিবুর রহমানের সভাপতিত্বে স্মরন সভায় অতিথি ছিলেন খলিলুর রহমানের প্রাক্তন ছাত্র ও বর্তমানে অস্ট্রেলিয়ার চার্লস স্টুয়ার্ট ইউনিভার্সিটির ডিস্টিঙ্গুইসড প্রফেসর ড. মুহাম্মদ জে এ সিদ্দিকী শামীম। প্রফেসর সিদ্দিকী তার বক্তব্যে বিশ্ববিদ্যালয় জীবনে স্যারের সাথে তার বিভিন্ন স্মৃতি কথা তুলে ধরেন এবং স্যারের মানবীয় গুণাবলী বর্ণনা করেন।
বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র তৌহিদ চৌধুরীর পরিচালনায় প্রথমে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মোহাম্মদ ফয়সল আজম। স্মরণ সভায় প্রফেসর রহমানের জীবন ও কর্ম নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন শাকসু’র সাবেক ভাইস প্রেসিডেন্ট (ভিপি) কামরুল আহমেদ কাবিরী, প্রাক্তন সাধারণ সম্পাদক নুরুজ্জামান, প্রভাষক শাফিন আহমেদ, একাউন্টেন্ট আব্দুর রাজ্জাক, ইঞ্জিনিয়ার জাবেদ চৌধুরী, ইঞ্জিনিয়ার সুশান্ত দাস গুপ্ত, ইঞ্জিনিয়ার সাজু আহমেদ, ইউনিভার্সিটি অফ ওয়েস্ট লন্ডনের সিনিয়র লেকচারার ও শাবিপ্রবির গণিত বিভাগের প্রাক্তন শিক্ষক শিহান মিয়া, শাবিপ্রবির সাবেক শিক্ষার্থী বেলাল হোসাইন, আবুল হোসাইন, ওহিদ আহমেদ, আখলাকুর রহমান, রবিউল আলম, শাবিপ্রবির সাবেক শিক্ষার্থী এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জিন প্রকৌশল ও জিবপ্রযুক্তি বিভাগের সহকারি অধ্যাপক এবং কমনওয়েলথ স্কলার রোমান মাহবুব হাসান, প্রফেসর খলিলুর রহমানের ভাগ্নে ইমরান ইবনুল হোসাইন এবং দৌহিত্র আকিব প্রমুখ। এছাড়া আরও উপস্থিত ছিলেন শাবিপ্রবির সাবেক শিক্ষার্থীবৃন্দ।
সভার শুরুতে ১ মিনিট নিরবতা পালন করা হয় এবং সবশেষে প্রফেসর খলিলুর রহমানের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন মোহাম্মদ ফয়সল আজম। সভাপতির বক্তব্যে ড. মুজিব প্রফেসর খলিলুর রহমানের স্মৃতিকথা তুলে ধরে জীবন ও কর্ম নিয়ে আলোকপাত করেন। যা শুনে অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন। প্রফেসর রহমানের স্মৃতি সংরক্ষণে ভবিষ্যতে আরও বড় পরিসরে কিছু করার প্রত্যয় ব্যক্ত করেন।

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.