মঙ্গলবার | ৫ মার্চ, ২০২৪ | ২১ ফাল্গুন, ১৪৩০

প্রথম আলো সুসাংবাদিকতার মধ্যদিয়ে সমাজে ভাল মানুষ তৈরির কাজ করে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক, নাটোর।।
প্রথম আলো শুধু খবরের কাগজ নয়,সমাজের পাঠশালা। উন্নত সমাজ গড়তে দরকার ভাল মানুষ। প্রথম আলোর এক ঝাক সুসাংবাদিক, বস্তুনিষ্ঠ ও সাহসী সাংবাদিকতা দিয়ে সমাজে তথা রাষ্ট্রে ভাল মানুষ তৈরির কাজ করে যাচ্ছে। এ জন্যই প্রথম আলো পাঠকের আস্থা অর্জন করেছে। সেরা পত্রিকা হয়েছে।
বুধবার (৮ নভেম্বর ২০২৩) সন্ধায় নাটোর শহরের সাহারা চাইনিজ রেস্টুরেন্টের সম্মেলনকক্ষে প্রথম আলোর ২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক সুধি সমাবেশে উপস্থিত বক্তারা এসব কথা বলেন। নাটোর বন্ধুসভা এই অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে রাজশাহী সরকারি কলেজের সাবেক অধ্যাপক ও নাটোরের সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুবিধ কুমার মৈত্র (অলক মৈত্র স্যার) বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে আমরা বিষয় ভিত্তিক পড়ালেখা করায়। কিন্তু প্রথম আলো সমাজের পাঠশালা হিসাবে সার্বজনিন শিক্ষা দান করে। দেশের অন্যতম গুণী সম্পাদক মতিউর রহমানের নেতৃত্বে একঝাঁক নিষ্ঠাবান সাংবাদিক বস্তুনিষ্ঠ ও সাহসী সাংবাদিকতা দিয়ে উন্নত সমাজ গড়ার গুরুদায়িত্ব পালন করে যাচ্ছে। প্রথম আলোর এই প্রচেষ্টা অব্যাহত থাকুক।


নাটোর জেলা আইনজীবী সমিতির সভাপতি ও জ্যেষ্ঠ আইনজীবী আবু আহসান টগর বলেন,সমাজে সত্য তথ্য তুলে ধরারমত সংবাদপত্রের সংকট আছে। প্রথম আলো এর ব্যতিক্রম। প্রথম আলো নিরবিচ্ছিন্নভাবে সাহসের সঙ্গে সমাজের অসংগতি তুলে ধরে আসছে। এ কারণে পাঠক পত্রিকাটি ছেড়ে যায়নি। গত ২৫ বছর ধরে আকড়ে ধরে আছে। সব বয়সের,সব শ্রেণী পেশার মানুষের কাছে প্রথম আলো সেরা পত্রিকা হয়ে আছে।
নাটোর দিঘাপতিয়া এম কে কলেজের সাবেক অধ্যক্ষ আব্দুর রাজ্জাক বলেন, সাহসি সাংবাদিকতার পাশাপাশি প্রথম আলো অনেক মানবিক দায়িত্ব পালন করে আসছে। শুরু থেকেই পত্রিকাটি শিক্ষা সহায়তা,অ্যাসিডদগ্ধদের পাশে দাঁড়ানো,বন্যার্তদের সহায়তা, ভাষা প্রতিযোগ, বিতর্ক প্রতিযোগীতাসহ নানা কর্মসূচি পালন করে আসছে। তাদের ‘বন্ধুসভা’ যে কোনো পাঠক সংগঠনের চেয়ে এগিয়ে।
নজরুল মঞ্চ, নাটোরের সভাপতি ও সাবেক ব্যাংকার গোলাম কামরান বলেন, প্রকাশের প্রথম দিন থেকে প্রথম আলো পড়ি। সকালের প্রথম কাজ প্রথম আলো পড়া। পাঠক হিসাবে প্রত্যাশা করি,প্রথম আলোতে অনুসন্ধানী ও মানবিক খবর আরও বেশি করে প্রকাশ করা হবে।
নাটোরের বিশিষ্ট ব্যবসায়ী ও মনিষা ভবন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ শহিদুল ইসলাম তাঁর বক্তব্যে বলেন, নাটোরের ব্যবসায়ীরা একসময় সন্ত্রাসী ও চাঁদাবাজদের অত্যাচারে অতিষ্ট হয়ে পড়েছিল। সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবসায়ীদের ঐক্যবদ্ধ হতে প্রথম আলো অনন্য ভূমিকা পালন করেছে। এ জন্য ব্যবসায়ীরা প্রথম আলোর প্রতি কৃতজ্ঞ। ব্যবসায়ীরাও প্রথম আলোর পাশে ছিল, আছে ও থাকবে।
জেলা কৃষি সম্প্রসার কর্মকর্তার পক্ষে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা নীলিমা জাহান। তিনি বলেন, ছাত্র জীবন থেকে প্রথম আলো পড়ি। প্রথম আলো আমাদের পারিবারিক পত্রিকা। একটা সম্মানজনক কর্মজীবনে আসতে প্রথম আলো আমারমত অনেককে সহযোগীতা দিয়ে আসছে।
এছাড়া অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন দিঘাপতিয়া এম কে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আমজাদ হোসেন, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজি আহমেদ বাবন, ইউনাইটেড প্রেসক্লাবের সভাপতি রেজাউল করিম, ইউনিক প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বুলবুল আহম্মেদ, স্কুল শিক্ষক আব্দুল হালিম, বিউটি পারভিন প্রমুখ।
নাটোর বন্ধুসভার সাবেক সভাপতি ও এন এস সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক সেলিম রেজার উপস্থাপনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রথম আলোর নাটোর প্রতিনিধি মুক্তার হোসেন এবং ধন্যবাদ জ্ঞাপন করেন বন্ধুসভার সভাপতি আনাছ আওরিয়া।


এছাড়াও উপস্থিত ছিলেন, নাটোর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নাজমুল হাসান, ইউনাইটেড প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামাল হোসেন, লালপুর মাজার শরীফ কারিগরি মহিলা কলেজের অধ্যক্ষ ইমাম হাসান মুক্তি, ভিক্টোরিয়া পাবলিক লাইব্রেরীর সম্পাদক আলতাফ হোসেন, চলনবিল জীববৈচিত্র সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সিংড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশীদ, বন্ধুসভার সাবেক সভাপতি আব্দুল কাদের সজল প্রমুখ।
কৃষক শামসুল ইসলামকে সংবর্ধনা ঃ
দুই হাজার একর জমির জলাবদ্ধতা দূর করতে খাল খননের জন্য এককালীন নিজের জমি দান করে দেওয়া কৃষক শামসুল ইসলামকে নাটোর বন্ধুসভা সংবর্ধনা দিয়েছে। নাটোরের বড়াইগ্রাম উপজেলার দৌলতপুর গ্রামের কৃষক শামসুল ইসলামকে বুধবার সন্ধায় শহরের একটি মিলনায়তনে প্রথম আলোর রজতজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়ে এই সংবর্ধনা জানানো হয়।
অনুষ্ঠানে আগত অতিথিদের হাত দিয়ে তাঁকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এ সময় অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা বিপুল করতালির মাধ্যমে তাঁকে অভিনন্দন জানান। বন্ধুসভার সাধারণ সম্পাদক এনামুল ইসলাম জানান,প্রথম আলোর রজতজয়ন্তী উপলক্ষে একটা ভাল কাজের অংশ হিসাবে মানবতাবাদি কৃষক শামসুল ইসলামকে সংবর্ধিত করা হয়।
প্রথম আলোর নাটোর প্রতিনিধিকে সম্মাননা ঃ
প্রথম আলোতে সাংবাদিকতার ২৫ বছর পূর্তীতে নাটোর প্রতিনিধি মো. মুক্তার হোসেনকে সম্মাননা জানিয়েছে নাটোর বন্ধুসভা ও স্থানীয় সাংবাদিক সমাজ। বুধবার সন্ধায় শহরের সাহারা মিলনায়তনে প্রথম আলোর রজতজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে তাঁকে সম্মাননা জানানো হয়।
রজতজয়ন্তীর অনুষ্ঠান শেষে বন্ধুসভা আয়োজিত অনুষ্ঠানে ফুল দিয়ে এক এক করে সম্মাননা জানান নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজি আহম্মেদ বাবন, ইউনাইটেড প্রেসক্লাবের সভাপতি রেজাউল করিম, ইউনিক প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বুলবুল আহম্মেদ ও বন্ধুসভার সদস্যরা। এ সময় সাংবাদিক মো.মুক্তার হোসেনের হাতে ক্রেস্ট তুলে দেন নাটোর জেলা আইনজীবী সমিতিরি সভাপতি আবু আহসান টগর, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক সুবিধ কুমার মৈত্র ও বন্ধুসভার সাবেক ও বর্তমান সদস্যরা। দীর্ঘদিন সাংবাদিকতায় সহযোগীতা করার জন্য মো.মুক্তার হোসেন উপস্থিত সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.