রবিবার | ১৬ জুন, ২০২৪ | ২ আষাঢ়, ১৪৩১

স্মার্ট ডেলিভারি সিস্টেমে মৃত্যু হার কমছে

নাটোর প্রতিনিধি
নাটোরের লালপুরে ‘নিরাপদ মাতৃত্ব, পরিকল্পিত পরিবার, স্মার্ট বাংলাদেশ হোক আমাদের অঙ্গীকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে ‘পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ’ উদযাপন উপলক্ষে এডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (২০ নভেম্বর ২০২৩) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে পরিবার পরিকল্পনা অধিদপ্তর কর্তৃক আগামী ২৫ থেকে ৩০ নভেম্বর ৬ দিন ব্যাপী সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এ সভা হয়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এ কে এম শাহাব উদ্দিনের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান লাবনী সুলতানা, লালপুর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) বেনজীর আহমেদ, মেডিকেল অফিসার দিলরুবা মজুমদার, মহিলা বিষয়ক কর্মকর্তা শাহিনা সুলতানা, আড়বাব ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মোখলেসুর রহমান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা খোন্দকার মো. শরীফুল ইসলাম প্রমুখ।
স্বাগত বক্তব্যে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা খোন্দকার মো. শরীফুল ইসলাম পরিবার পরিকল্পনা সপ্তাহের বিস্তারিত কার্যক্রম তুলে ধরে বলেন, সেবা সপ্তাহে উপজেলায় স্থায়ী ও দীর্ঘ মেয়াদী পদ্ধতির সেবা ক্যাম্প অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে উঠান বৈঠক, প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে মা সমাবেশ, গ্রহীতা সমাবেশ, যুব বয়সের সদস্যদের নিয়ে সম্মেলনসহ নানবিধ কার্যক্রম সম্পাদনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সমন্বয়ে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহে পরিবার পরিকল্পনা এবং মা-শিশু স্বাস্থ্য সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা তৈরি হবে বলে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এ কে এম শাহাব উদ্দিন বলেন, স্মার্ট ও প্রাতিষ্ঠানিক ডেলিভারি সিস্টেমের ফলে মা ও শিশুর মৃত্যুর হার কমেছে। মা ও শিশু মৃত্যুর হার শূন্যে নামিয়ে আনার লক্ষ্যে স্বাস্থ্য বিভাগ ও পরিবার পরিকল্পনা বিভাগ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। জনবল স্বল্পতার মধ্যেও পরিবার পরিকল্পনা বিভাগের ইউনিয়ন পর্যায়ের স্বাস্থ্য কেন্দ্র এবং মা ও শিশু কল্যাণ কেন্দ্রসমূহে স্বাভাবিক প্রসব সেবা প্রদান করা হচ্ছে।

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.