শুক্রবার | ১৮ অক্টোবর, ২০২৪ | ২ কার্তিক, ১৪৩১

দুর্নীতি দমন কমিশন সংস্কার কমিশনের সদস্য হলেন পুতুল

নাটোর প্রতিনিধি :
দুর্নীতি দমন কমিশন সংস্কার কমিশন’ এর সদস্য নিযুক্ত হয়েছেন সুপ্রীমকোট অব বাংলাদেশের আইনজীবী ফারজানা শারমিন পুতুল।
বৃহস্পতিবার (৩ অক্টোবর ২০২৪) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মন্ত্রীপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে তিনি এ পদে নিযুক্ত হন। শুক্রবার (৪ অক্টোবর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী ফারজানা শারমিন পুতুল।
তিনি নাটোরের লালপুরের গৌরীপুর গ্রামের বাসিন্দা ৫৮-নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের চার মেয়াদে বিএনপি মনোনীত সংসদ সদস্য ও নাটোর জেলার প্রথম মন্ত্রী মো. ফজলুর রহমান পটলের মেয়ে।
জীবনবৃত্তান্ত :
নাটোরের লালপুরের গৌরীপুরে ১৯৮৪ সালের ২ নভেম্বর জন্মগ্রহণ করেন ফারজানা শারমিন পুতুল। পিতা মো. ফজলুর রহমান পটল ৫৮-নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসন থেকে চারবার সংসদ সদস্য ও নাটোর জেলার প্রথম মন্ত্রী) এবং মাতা কামরুন্নাহার শিরিনের (সাবেক অধ্যক্ষ)। তিনি ২০০৯ সালের ১৬ জুলাই এইচ এম বাররু সানির সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাঁদের সন্তান নাযাহ।
তিনি ঢাকা ভিকারুন্নেছা নুন স্কুল ও কলেজে পড়াশুনা করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ২০০৬ সালে স্নাতক (সম্মান) ও ২০০৭ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে লন্ডনের বিপিপি ইউনিভার্সিটি ল’ স্কুল থেকে ইন্টারন্যাশনাল বিজনেস ল’ বিষয়ে ২০১১ সালে স্নাতক ও ২০১২ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।
তিনি আইনজীবী ও রাজনীতিবিদ এবং বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী, বিএনপির ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতাদের অন্যতম, সাবেক সাংসদ ও অষ্টম জাতীয় সংসদের আইন ও বিচার বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমেদের ‘মওদুদ আহমেদ এন্ড এসোসিয়েটস’-এ আইন পেশায় যুক্ত ছিলেন। বর্তমান নিজস্ব ‘রাইটস চেম্বারস’ ঢাকা হাইকোর্ট ও সুপ্রীম কোর্টের একজন আইনজীবী হিসেবে কর্মরত।
তিনি বিএনপির মানবাধিকার বিষয়ক কমিটির সদস্য, বিএনআরসি এডিটরিয়াল বোর্ডের সদস্য। ২০২৩ সালের ৮ অক্টোবর তাঁকে বিএনপি মিডিয়া সেলের সদস্য হিসেবে অন্তর্ভূক্ত করা হয়। তিনি ২০২৪ সালের ২৬ সেপ্টেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ঢাকার মহাখালির ক্যাপিটাল ল’ কলেজের এডহক কমিটির সভাপতি নিযুক্ত হন। তিনি মন্ত্রীপরিষদ বিভাগের ২০২৪ সালের ৩ অক্টোবর প্রজ্ঞাপনে ‘দুর্নীতি দমন কমিশন সংস্কার কমিশন’ এর সদস্য নির্বাচিত হন।

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.