রবিবার | ১৬ জুন, ২০২৪ | ২ আষাঢ়, ১৪৩১

শাবিতে দিক থিয়েটারের রজতজয়ন্তী উৎসব

নিজস্ব প্রতিবেদক।।
‘স্পন্দিত হিয়া রজত আবাহনে, নন্দিত শোভাযাত্রা জীবনের পানে’- এই প্রতিপাদ্য নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি) ক্যাম্পাসে শুরু হয়েছে দিক থিয়েটারের রজতজয়ন্তী উৎসব। ১৯৯৯ সালে জন্ম নেওয়া শাবির অন্যতম নাটকের দল দিক থিয়েটার ২৫ বছরে পদার্পণ করেছে।
রজতজয়ন্তী উদযাপন উপলক্ষে সংগঠনটি বছরব্যাপী বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের পরিকল্পনা হাতে নিয়েছে। এর প্রথম পর্যায়ে সংগঠনটি একটি জাতীয় নাট্য উৎসবের আয়োজন করেছে। এটি সংগঠনটির সপ্তম জাতীয় নাট্য উৎসব। সোমবার (২ অক্টোবর ২০২৩) আনুষ্ঠানিক উদ্বোধন হয় ছয়দিন ব্যাপী এই নাট্যোৎসবের।
বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন ও ট্রেজারার অধ্যাপক আমেনা পারভীন যৌথভাবে এই কার্যক্রমের উদ্বোধন করেন।
মঙ্গলবার (৩ অক্টোবর) উৎসবের দ্বিতীয় দিনে দিক থিয়েটার নিজেদের ৩২তম প্রযোজনা হিসেবে মঞ্চস্থ করে উৎপল দত্তের কালজয়ী নাটক “টিনের তলোয়ার”। ব্রিটিশবিরোধী আন্দোলনে শিল্পযোদ্ধাদের ভূমিকা নিয়ে রচিত নাটকটি তৎকালীন সমাজের নানা বিষয়ে আলোকপাত করা হয়েছিল। যার অনেকটাই এতদিন পরে বর্তমানেও প্রাসঙ্গিক। নাটকটির নির্দেশনা দিয়েছেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ধীমান চন্দ্র বর্মন।
বুধবার (৪ অক্টোবর) ঢাকার জনপ্রিয় নাটকের দল প্রাচ্য নাট মঞ্চস্থ করবে নাটক, “পুলসিরাত”। অসংখ্য ভাগ্য বিড়ম্বিত মানুষের ভাগ্য পরিবর্তনের সংগ্রামকে ভিত্তিকরে আবর্তীত হয়েছে পুলসিরাত নাটকের কাহিনী। ফিলিস্তিনি লেখক ঘাসান কানাফানি’র উপন্যাস অবলম্বনে মাসুমুল আলমের অনুবাদ থেকে মনিরুল ইসলাম এর নাট্যরূপে নাটকটির নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।
বৃহস্পতিবার (৫ অক্টোবর) মঞ্চস্থ হবে নাট্যকেন্দ্রের নাটক তীর্থযাত্রী। হুমায়ুন কবিরের মূল রচনা থেকে নাটকটির নাট্যরূপ দিয়েছেন তৌকির আহমেদ ও হুমায়ুন কবির। নাটকটির নির্দেশনাও দিয়েছেন তৌকির আহমেদ। বর্তমান অস্থির বিশ্বে যুদ্ধ যুদ্ধ খেলা আর তার বিপরীতে শান্তিকামী মানুষের হাহাকার। মানবতার বিপর্যয় কিংবা সুদূরপরাহত শান্তির বাণী এসব বিষয়কে উপজীব্য করে আবর্তিত হয়েছে এই নাটকের কাহিনি। থিমেটিক এই নাটকটি ভাবনার বিভিন্ন ক্ষেত্র তৈরি করে দিতে সক্ষম।
শুক্রবার (৬ অক্টোবর) আয়োজন করা হয়েছে দিক থিয়েটারের পুনর্মিলনী উৎসব। গত চব্বিশ বছরের বিভিন্ন সময়ে যারা দিকের সদস্য হিসেবে কাজ করে গেছেন তারা একত্রিত হবেন এক মঞ্চে। যারা বিভিন্ন কারনে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে ছিটিয়ে আছেন তারও অনলাইন প্লাটফর্মের মাধ্যমে উৎসবে যুক্ত হবেন।
সর্বশেষ শনিবার (৭ অক্টোবর) উৎসবের শেষ দিন মঞ্চায়ন হবে বাতিঘর নাটকের দলের নাটক ‘মাংকি ট্রায়াল’ বিজ্ঞান ও প্রচলিত ধারণা নিয়ে একশত বছর আগে ঘটে যাওয়া একটি ঘটনা অবলম্বনে নির্মিত নাটকটির নাট্যকার জেরুম লরেন্স ও রবার্ট এডউইন লি, মঞ্চরূপ ও নির্দেশনায় রয়েছেন মুক্তনীল।
সমাপনী দিনে অতিথি হিসেবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ঋত্বিক নাট্যজন লিয়াকত আলী উপস্থিত থাকার কথা রয়েছে। এর মাধ্যমেই দিক থিয়েটারের রজতজয়ন্তী উৎসবের বছরব্যাপী অনুষ্ঠানমালার প্রথম পর্বের সমাপ্তি ঘটবে।
উল্লেখ্য যে, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম নাটকের দল দিক থিয়েটার জন্মের পর থেকেই বিভিন্ন ব্যাতিক্রমী আয়োজনের মাধ্যমে সমাজিক সচেতনতা সৃষ্টি ও মানবিক মূল্যবোধের বিকাশে কাজ করে যাচ্ছে। পড়াশোনার পাশাপাশি অর্জিত জ্ঞান বাস্তবে প্রয়োগের মাধ্যমে শিক্ষার্থীদের জীবন দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করার ক্ষেত্র হিসেবে সংগঠনটি নাটক ও সাংস্কৃতিক কর্মকান্ডকে বেছে নিয়েছে।
দিক থিয়েটার নিজেদের সাংগঠনিক দক্ষতায় ২০০৫ সালে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সদস্য পদ লাভ করে এছাড়া ২০০৭ সালে সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সদস্যপদ লাভ করে। বর্তমানে দুটি সংস্থারই কার্যকরী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছে।

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.