শুক্রবার | ২৬ জুলাই, ২০২৪ | ১১ শ্রাবণ, ১৪৩১

লন্ডনে ৮ম সৌধ বাংলা সঙ্গীত উৎসব

নিজস্ব প্রতিবেদক, লন্ডন।।
যুক্তরাজ্যের পূর্ব লন্ডনের রিচমিক্স থিয়েটারে ১৮ সেপ্টেম্বর ২০২২ বিকাল ৫টা থেকে শুরু হয়েছে ৮ম সৌধ বাংলা সঙ্গীত উৎসব।
ভারত উপমহাদেশের বাইরে বাংলা সঙ্গীতের এই অন্যতম প্রধান আসরে চর্যাপদ থেকে বাংলা গানের নানামুখি ক্রমবিকাশ ও বিবর্তনের একটা স্পষ্ট রূপরেখা তুলে ধরা হয় বিশ্বমানের সব সঙ্গীত পরিবেশনা এবং অবাঙালি দর্শকদের জন্যে অনুবাদ ও আনুষঙ্গিক ব্যাখ্যা ইত্যাদির মাধ্যমে। এ বছর রিচমিক্সে উৎসবের উদ্বোধনী অধিবেশনে সার্বিক সহযোগিতায় রয়েছে টাওয়ার হামলেটস কাউন্সিল, গ্রন্থী ও রাধারমণ সোসাইটি।
বাংলা সঙ্গীতের ঐশ্বর্য বিশ্বমঞ্চে তুলে ধরার উদ্দেশ্যে বিলাতে দক্ষিণ এশীয় শিল্পের শীর্ষ সংস্থা সৌধ সোসাইটি অব পোয়েট্রি এন্ড ইন্ডিয়ান মিউজিক ২০১২ সাল থেকে এই উৎসবের আয়োজন করে আসছে লন্ডন ছাড়াও অন্যান্য শহরে। কোভিডের কারণে ২০২০ ও ২০২১ স্থগিত থাকে।
এ বছর রিচমিক্স ছাড়াও কামডেনে ইংরেজ রোমান্টিক কবি জন কীটসের বাড়িতে, কীটস মিউজয়ামে ৫ নভেম্বর শনিবার সন্ধ্যা ৬টায় এই উৎসব হবে। কীটস মিউজিয়ামে কীটসের কবিতায় পাখি ও সৌন্দর্য দর্শন এবং বাংলা গানে পাখি ও সৌন্দর্যবোধ নিয়ে সঙ্গীত পরিবেশনার পাশাপাশি থাকবে সংক্ষিপ্ত ব্যাখ্যা-ভাষ্য। এতে ভারত থেকে যোগ দেবেন মেধাবী কণ্ঠশিল্পী কোয়েল ভট্টচার্য ও তবলা বাদক কুন্তল দাস।
উৎসবের সমাপনি অধিবেশন হবে যুক্তরাজ্যের হাউজ অব পার্লামেন্টের আটলী কক্ষে ১৭ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৬টায়। এতে বাংলা ভাষার কবিতার সঙ্গে পাশ্চাত্য ধ্রুপদী সঙ্গীতের অন্যতম স্থপতি জোহান সাবাস্টিয়ান বাখের কালজয়ী কিছু কম্পোজিশনের অপূর্ব অভিসার মঞ্চস্থ হবে।
সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার বলেন, এ বছর বাংলা ভাষা আন্দোলনের ৭০ বছর উদযাপন উপলক্ষে রিচমক্স থিয়েটারে ১৮ সেপ্টেম্বর রোববার উৎসবের উদ্বোধনী অধিবেশনে লন্ডনের তিনজন গুণী সঙ্গীতশিল্পী ও শিক্ষক গৌরি চৌধুরি, সঞ্জয় দে ও ফারজানা সিফাতের শিক্ষা-প্রতিষ্ঠান সুরালয়, রবি-ভারতী, সারথী আর্টসের সঙ্গীত-শিক্ষার্থীদের অভূতপূর্ব সব পরিবেশনা। এছাড়া মেধাবী কন্ঠশিল্পী আমিত দে এবং তবলা সঙ্গীত করেন পিয়াস বড়ুয়া।
তিনি আরও বলেন, গত আট বছরের অর্জন ভারত উপমহাদেশের দর্শকদের পাশাপাশা যখন অবাঙালি দর্শকও এই উৎসবের জন্যে প্রতিবছর তীর্থের কাকের মত অপেক্ষা করেন। এই সঙ্গীত এক ধরণের আসক্তি তৈরি করেছে দর্শক-হৃদয়ে। বিশ্বমঞ্চে এই মহান সঙ্গীত মূলধারার সঙ্গীত হিসেবে প্রতিষ্ঠা পাবে-এই স্বপ্ন নিয়েই সৌধ কাজ করে যাচ্ছে।

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.