রবিবার | ১৬ জুন, ২০২৪ | ২ আষাঢ়, ১৪৩১

শুভ জন্মদিন: ইমাম হাসান মুক্তি

নিজস্ব প্রতিবেদক :
শিক্ষাবিদ, সাংবাদিক, গবেষক ও সমাজকর্মী ইমাম হাসান মুক্তি জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন। তিনি নাটোরের লালপুরে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি মাজার শরীফ টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট উইমেন্স কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ, আজকের পত্রিকার প্রতিনিধি এবং দৈনিক প্রাপ্তি প্রসঙ্গ পত্রিকার সম্পাদক ও প্রকাশক। শাহজালাল বিশ্ববিদ্যায় প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক।
তাঁর জন্মদিনে প্রাকীর্তি ফাউন্ডেশন, লালপুর পাবলিক লাইব্রেরি, সাপ্তাহিক লালপুর বার্তা, লালপুর লাইভ, পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্ট’স অ্যাসোসিয়েশন অব নাটোর-বাংলাদেশ (পুসান), দৈনিক প্রাপ্তি প্রসঙ্গ পরিবার, দেশ-বিদেশের বন্ধু-বন্ধব, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সুধিজন সরাসরি, ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, ই-মেইল, ম্যাসেঞ্জার ছাড়াও বিভিন্ন সামাজিক ও গণমাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন।


শনিবার (১৬ ডিসেম্বর ২০২৩) প্রাকীর্তি ফাউন্ডেশন ও লালপুর বার্তা কার্যালয়ে ফুলেল শুভেচ্ছা জানান, প্রথম আলো পত্রিকা নাটোর প্রতিনিধি এ্যাডভোকেট মুক্তার হোসেন, প্রাকীর্তি ফাউন্ডশেনের ভাইস চেয়ারম্যান অধ্যাপক হাসিবুল ইসলাম, নির্বাহী পরিচালক জালাল উদ্দীন বাবু, লালপুর পাবলিক লাইব্রেরীর সাবেক সভাপতি আব্দুল ওয়াদুদ, প্রাকীর্তি ফাউন্ডশেনের পরিচালক অধ্যাপক আমিনুল ইসলাম টমি, অধ্যাপক আনোয়ারুল হক, গোলাম সরোয়ার মিলন, একাডেমিক সুপারভাইজার আরিফুল ইসলাম, লালপুর পাবলিক লাইব্রেরির সভাপতি ও লালপুর শ্রী সুন্দরী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খাজা মো. ইলিয়াস হোসেন, সাধারণ সম্পাদক তৌফিক সরোয়ার চপল, বালিতিতা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুর রহমান জয়নাল, গ্রীন ভ্যালি পার্ক লিমিটেডের পরিচালক (প্রশাসন) অধ্যাপক শামসুজ্জোহা, বিশেষজ্ঞ ডাক্তার তায়েজুল ইসলাম চপল, দৈনিক প্রাপ্তি প্রসঙ্গ পত্রিকার প্রধান সম্পাদক এ কে আজাদ সেন্টু, লালপুর লাইভের সম্পাদক সজিবুল ইসলাম হৃদয়, লালপুর বার্তার অনলাইন বার্তা সম্পাদক ফারহানুর রহমান রবিন, ইউটিউবার কায়সার হামিদ শহীদ প্রমুখ। এছাড়াও বিভিন্ন শ্রেণিপেশার সুধিজন উপস্থিত ছিলেন।


প্রতিক্রিয়ায় ইমাম হাসান মুক্তি সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ‘গুনী মানুষদের উষ্ণ ভালবাসায় আমাকে ঋনী করেছে। আমার মতো নগন্য ব্যক্তির প্রতি তাঁদের এ আয়োজন স্মরণিয় হয়ে থাকবে। সকলের দোয়া ও সহযোগিতা সমাজের ও দেশের মানুষের জন্য কিছু করার অনুপ্রেরণা যোগাবে। আশাকরি ভাল কাজের জন্য সকলের ভালবাসা ও সহযোগিতা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ। সকলের প্রতি শুভকামনা।’
সংক্ষিপ্ত পরিচিতি: ইমাম হাসান মুক্তির পিতা মরহুম মো. ইসহাক আলী, সাবেক প্রধান শিক্ষক ছিলেন এবং মাতা মোছা. সুরাইয়া খাতুন। তাঁর স্ত্রী মোসা. আনোয়ারা খাতুন শেফালী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে স্নাতকোত্তর, ডিজিটাল টেকনোলজি ইন বিজনেস বিষয়ের সিনিয়র প্রভাষক এবং গণমাধ্যম কর্মী। তাঁদের দুই সন্তান নুজহাত ইমাম প্রাপ্তি এবং ফাইরুজ ইমাম প্রসঙ্গ।


তিনি সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের প্রথম ব্যাচের ছাত্র ছিলেন। বিশ্ববিদ্যালয় জীবনে তিনি সাংবাদিকতা ছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং কর্মকান্ডে যুক্ত ছিলেন।
তিনি ঢাকা থেকে প্রকাশিত ‘নগর বার্তা’ পত্রিকার মাধ্যমে ১৯৮৯ সালে পেশাগত সাংবাদিকতার যাত্রা শুরু করেন। এরপর বিভিন্ন পত্রিকার প্রতিনিধি, কলামিস্ট, সম্পাদনাসহ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি প্রথম আলো, দৈনিক জনকন্ঠ, ইত্তেফাক, দৈনিক সানশাইন, দৈনিক সোনার দেশ, সাপ্তাহিক লালপুর বার্তা, দৈনিক স্বতঃকন্ঠ, দৈনিক উত্তর কোণ, দৈনিক আজকের সিলেট, দৈনিক সিলেটের ডাক, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, নতুন পৃথিবী পত্রিকায় কর্মরত ছিলেন।


তিনি শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, বাংলাদেশ প্রেসক্লাব ফেডারেশনের অর্থ সচিব, লালপুর থানা কেন্দ্রীয় প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ও বর্তমান সভাপতি, ‘এক সাথে চলি’-র সভাপতি; ছায়া প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সদস্য, লালপুর থানা কেন্দ্রীয় পাঠাগারের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, লালপুর ডায়াগনস্টিক সেন্টারের সভাপতি, লালপুর প্রথম আলো বন্ধুসভার উপদেষ্টা, মানবাধিকার কমিশন লালপুর উপজেলা শাখার সাবেক সভাপতি, বাংলাদেশ কারিগরি শিক্ষক-কর্মচারী সমিতির লালপুর উপজেলা শাখার সভাপতি, লালপুর উপজেলা এডিটরস ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি, পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্ট’স অ্যাসোসিয়েশন অব নাটোর-বাংলাদেশ (পুসান) উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবি সংগঠনের সাথে যুক্ত রয়েছেন। প্রকাশিতব্য ইতিহাস গ্রন্থ ‘লালপুরের ইতিহাস- ঐতিহ্য ও গৌরব’।

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.