রবিবার | ১৬ জুন, ২০২৪ | ২ আষাঢ়, ১৪৩১

নাটোরে অনুষ্ঠিত হলো বিভাগীয় আম মেলা ও উদ্যোক্তা সম্মেলন

নাটোর প্রতিনিধি ।।
নাটোরে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো রাজশাহী বিভাগীয় তৃতীয় আম মেলা ও উদ্যোক্তা সম্মেলন।
শনিবার(১জুন ২০২৪) সকালে সম্মেলন উদ্বোধন করেন, ‘নিজের বলার মত একটা গল্প ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও মেন্টর ইকবাল বাহার জাহিদ। মেলায় নানা জাতের আমের প্রদর্শন ছাড়াও নারী উদ্যোক্তাদের বিভিন্ন সামগ্রীর ২৮টি স্টল স্থান পায়। এমন আয়োজন নতুন উদ্যোক্তা সৃষ্টিতে ভুমিকা পালন করবে বলে জানান সংশ্লিষ্ঠরা।
আয়োজকরা জানান, রাজশাহী বিভাগের ৮ জেলার উদ্যোক্তা, দুবাই, সৌদী আরব, কাতার, মালয়েশিয়া, সিঙ্গাপুর, মরিশাস এবং দেশের ৬৪ জেলার সাড়ে ৫০০ উদ্যোক্তার অংশগ্রহনে নাটোরের শহরের অনিমা চৌধুরী অডিটোরিয়াম চত্বরে দিনব্যাপী অনুষ্ঠিত হয় রাজশাহী বিভাগীয় তৃতীয় আম মেলা ও উদ্যোক্তা সম্মেলন। আম মেলায় গোপালবোগ, কাটিমন, খিসরাপাতসহ বাহারী জাতের আম এবং নারী উদ্যোক্তাদের শাড়ি, থ্রিপিচ, আচার, পিঠাসহ নানা জাতের হস্তশিল্প স্থান পায়।
মেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত উদ্যোক্তা ও প্রবাসী বাংলাদেশীরা মেলায় অংশগ্রহন করে জানান, এমন মেলা পণ্যের প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে। সেই সাথে নারী উদ্যোক্তাদের সম্ভাবনার নতুর দুয়ার উন্মোচন করে।
মেলায় নতুন উদ্যোক্তা নিভা রহমান জানান, এমন মেলা ও উদ্যোক্তা সম্মেলনে সফল উদ্যোক্তাদের সফলতার গল্প শুনে তারা অনুপ্রাণিত হয়েছেন। সেই সাথে নিজেদের পারস্পারিক অভিজ্ঞতা বিনিময় ও পন্যের প্রসারে এমন আয়োজন গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।
আম মেলা ও উদ্যোক্তা সম্মেলনের আয়োজক দুবাই প্রবাসী জিয়াউর রহমান জানান, উদ্যোক্তা ভিত্তিক প্লাটফর্ম নিজের বলার মতো একটি গল্প প্রায় সাড়ে ৬ বছর ধরে উদ্যোক্তা সৃষ্টিতে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের ৬৪ জেলা ও ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশীসহ মোট সাড়ে ১৩ লাখের বেশী তরুণ-তরুণী উদ্যোক্তা হিসাবে এখান থেকে প্রশিক্ষণ নিয়ে সাবলম্বী। তৃতীয় আম মেলার মাধ্যমে রাজশাহী, নওগাঁ ও নাটোরের আম ও বিভিন্ন উদ্যোক্তাদের পণ্য দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দেয়া নতুন উদ্যোক্তাদের অভিজ্ঞতায় সমৃদ্ধ হবার প্রয়াসে এমন আয়োজন বলে জানান।
‘নিজের বলার মত একটা গল্প ফাউন্ডেশন প্রতিষ্ঠাতা ও মেন্টর ইকবাল বাহার জাহিদ জানান, এমন মেলা আয়োজনের উদ্দেশ্যে হচ্ছে সারাদেশে আমের একটি ভালো সোর্সিং তৈরি করে দেওয়া। সারাদেশের আমাদের ফাউন্ডেশনের সদস্যরা এখানে এসেছেন। যেই উদ্যোক্তাদের আম নিয়ে কাজ করবেন, ভালো আম খুঁজে পেতে যাতে কষ্ট না হয় সেজন্য তৃতীয় বারের মতো আয়োজিত হচ্ছে আম মেলা। রাজশাহী বিভাগ যেহেতু আমের জন্য বিখ্যাত, তাই আমরা চাই এই বিভাগের আম নিয়ে কাজ করতে। যাতে এই অঞ্চলের আমের সুনাম বিশ্বব্যাপী ছড়িয়ে যায়। পণ্যের প্রসার ও নতুন উদ্যোক্তা সৃষ্টিতে এমন আয়োজন গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.