মঙ্গলবার | ১৭ সেপ্টেম্বর, ২০২৪ | ২ আশ্বিন, ১৪৩১

মসজিদ ও মাদ্রাসার এতিমখানা লিল্লাহ বোর্ডিংয়ের নির্মাণ কার্যক্রম উদ্বোধন

নাটোর প্রতিনিধি :
নাটোরের লালপুরের বালিতিতা-থানা মসজিদ সম্প্রসারণ ও হাফেজিয়া মাদ্রাসার (এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং) চারতলা ভবন নির্মাণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
বৃহস্পতিবার (১৫ আগস্ট ২০২৪) মসজিদ ও মাদ্রাসা কমিটির সভাপতি, লালপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) নাছিম আহম্মেদের সভাপতিত্বে কার্যক্রমের উদ্বোধন করেন খামার পাথুরিয়া ক্বওমী মাদ্রাসার মুহতামিম হযরত মাওলানা মুহাম্মদ শিহাব উদ্দিনের পক্ষে রওজাতুস সুন্নাহ ক্বওমী মাদ্রাসার নায়েবে মুহতামিম মাওলানা জিয়াউর রহমান।


প্রকৌশলী মো. রানা আহমেদের তত্বাবধানে এ সময় উপস্থিত ছিলেন, লালপুর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. রফিকুল ইসলাম, উপপুলিশ পরিদর্শক (এসআই) মো. আলী আকবর, এসআই হাসান তৌফিকুল ইসলাম, হাফেজ মো. মতিউর রহমান, মাওলানা মো. সাদ হোসেন, কমিটির সদস্য অধ্যক্ষ ইমাম হাসান মুক্তি, এ কে আজাদ সেন্টু, মাজহারুল ইসলাম তিব্বত, মেহেদী হাসান লিটন, মো. রেজাউল ইসলাম, মো. গোলাম কিবরিয়াসহ স্থানীয় মুসল্লি ও সুধীজন।
জানা যায়, ধর্মপ্রাণ ও দানশীল ব্যক্তিদের সার্বিক সহযোগিতায় পরিচালিত মাদ্রাসাটি সাধারণ শিক্ষাসহ আদর্শ নূরানী (শিশু থেকে তৃতীয় শ্রেণি), নাজেরা ও হিফজ বিভাগে (আবাসিক/অনাবাসিক) বিভাগে মুসলিম সন্তানদের দ্বীনি শিক্ষার সাথে নৈতিক চরিত্র গঠনে ভূমিকা পালন করছে। মাদ্রাসার ভবন, ছাত্রাবাস, মসজিদ, এতিমখানাসহ মাদ্রাসা পরিচালনা ব্যয়ে যাকাত, ফেৎরা, মানত, কুরবানীর চামড়া, কাফ্ফারা, ছাদকাসহ অনুদান সহায়তা প্রদান করে থাকেন।
সহযোগিতার জন্য যোগাযোগ: বালিতিতা থানা মসজিদ হাফিজিয়া মাদ্রাসা: ০১৭৮০১২৯১২৭ (বিকাশ-মাদ্রাসা), ০১৩২০১২৪৬৭৮ (সভাপতি), হিসাব: ০৯৭১৩১০০১৫৩৯৯৭, রাউটিং: ১০০৬৯০৯১০, এক্সিম ব্যাংক লি., লালপুর শাখা, নাটোর ও বালিতিতা থানা মসজিদ: হিসাব: ৩৭১৫১১১০০১১৪৩১০, রাউটিং: ২৫০৬৯০৯১০, উত্তরা ব্যাংক লি., লালপুর শাখা, নাটোর।


মসজিদ ও মাদ্রাসা কমিটির সভাপতি লালপুর থানার ওসি নাছিম আহম্মেদ এলাকাবাসীর বরাত দিয়ে জানান, ইসলাম ধর্মের অনুসারী মুসলিমদের ইবাদাতের জন্য নাটোরের লালপুরের বালিতিতা মৌজায় লালপুর থানা সংলগ্ন উত্তর-পশ্চিম দিকে জমিতে করগটের টিনের পাঁচ চালা জুম্মা মসজিদ বহুকাল আগে প্রতিষ্ঠিত হয়ে পাঞ্জেগানা ও জুম্মার আদায় হয়ে আসছিল।
ওই জমির মালিক পবিত্র ইসলাম ধর্মের অনুসারী ধর্মপ্রাণ মরহুম মোহাম্মদ রহিম উদ্দিন মোল্লা, পিতা-মরহুম মানিক মোল্লা, গ্রাম-বালিতিতা, থানা-লালপুর, জেলা-নাটোর ২৭/১০/১৯৫৩ খ্রি. (১০ কার্তিক ১৩৬০ ব.) ওই জমির ৭ শতাংশ (দাগ নং-১৯৮) বালিতিতা জুম্মা মসজিদের নামে ওয়াকফ্ নামা দলিল রেজিস্ট্রি করে দেন। পরবর্তীতে ১৬/০২/১৯৬১ সালে তৎসংলগ্ন (দাগ নং-৭১১) মসজিদের জন্য ৩৪ শতাংশ ও তাঁদের কবরস্থানের জন্য ২ শতাংশ মোট-৩৬ শতাংশ জমি বালিতিতা জুম্মা মসজিদের নামে রেজিস্ট্রি করে দেন। যার বর্তমান জেএল নং-৬৮, খতিয়ান নং-১২১৫, দাগ নং-২৬০৪ ও ২৬০৬, জমির পরিমাণ-৪৩ শতাংশ।
লালপুর থানা হাফেজিয়া মাদ্রাসার নামে ২৭/০৬/১৯৯৪ খ্রি. মরহুম মো. গোলাম রসুল সরদার, পিতা-মরহুম ফুলবাস সরদার, গ্রাম-লালপুর, থানা-লালপুর, জেলা-নাটোর আন্দি মৌজায় এসএ-৮৩, আরএস-৬৩, দাগ নং-৭২, জমির পরিমাণ-২৭.৫০ শতাংশ জমি দানপত্র দলিল মূলে রেজিস্ট্রে করে দেন।
লালপুর থানা জামে মসজিদের নামে ০১/০৮/১৯৯৬ খ্রি. মরহুম হাজী রমেলা খাতুন, স্বামী-মরহুম হাজী ইব্রাহিম খলিফা, গ্রাম-লালপুর, থানা-লালপুর, জেলা-নাটোর বালিতিতা মৌজায় হাল ৬৮ নং, আরএস-৬৮৭ খতিয়ানভুক্ত ২৪ শতাংশ জমি দানপত্র দলিল মূলে রেজিস্ট্রে করে দেন।
পানি নিষ্কাশনের জন্য বালিতিতা থানা জামে মসজিদের নামে ১৯/০১/২০১২ খ্রি. বালিতিতা মৌজায় জেএল-৬৮, খতিয়ান-হাল-২৯০/১, ০১ শতাংশ জমি ক্রয় সূত্রে রেজিস্ট্রি করা হয়।


দ্বীন শিক্ষার প্রয়াসে এলাকার ধর্ম অনুরাগী ব্যক্তিদের উদ্যোগে ১৯৭৭ প্রতিষ্ঠিত হয় বালিতিতা থানা মসজিদ হাফেজিয়া মাদ্রাসা। মাদ্রাসাটি আধুনিকায়নের মাধ্যমে পহেলা রমজান ২০২২ খ্রি. পূণরায় চালু করার উদ্যোগ নেওয়া হয়।
জমিদাতা মরহুম মোহাম্মদ রহিম উদ্দিন মোল্লা, গোলাম রসুল সরদার, হাজী রমেলা খাতুন ছাড়াও মাদ্রাসা প্রতিষ্ঠালগ্নে যাঁরা অবদান রেখেছেন- মরহুম দিদার হোসেন, ইয়াজ উদ্দিন প্রাং, আব্দুল জব্বার, মোহাম্মদ আলী, হুমায়ুন কবির পান্না, অধ্যাপক কুদরত ই খোদা, আ ন ম সোলায়মান, অধ্যাপক আজিজুল হক, হাজি মো. ইসহাক আলী, নজরুল ইসলাম, নৈয়ব আলী, সামসুল ইসলাম, আবু বকর সিদ্দিক সরকার, ওমর ফারুক, মকবুল হোসেন, আরশেদ আলী, হাজি আজাহার আলী, হাজী ইব্রাহিম খলিফা, অধ্যাপক রমজান আলী, হাশেম আলী, আব্দুল করিম, আকবর আলী মালিথা, মোহাম্মদ আলী সরকার, জালাল উদ্দিন সরকার, মো. খাজিম উদ্দিন, মো. আব্দুস সাত্তার, মো. সোলাইমান হোসেন প্রমুখ।
মাদ্রাসার প্রতিষ্ঠাকালীন সভাপতি ছিলেন ওসি মো. হাবিবুর রহমান ও মুহতামিম ছিলেন হাফেজ মো. আমিনুল হক। প্রথম ছাত্র হিসেবে ছিলেন, হাফেজ মো. মতিউর রহমান, লালপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আবু বকর সিদ্দিক পলাশ, অধ্যক্ষ ইমাম হাসান মুক্তি, মোয়াজ্জিন মো. ছাবির উদ্দিন প্রমুখ।
প্রতিষ্ঠালগ্ন থেকে বালিতিতা ইসলামপুর, বালিতিতা রামকৃষ্ণপুর, উত্তর লালপুর তিনটি গ্রামের মানুষ এবং লালপুর থানার মুসল্লিগণ এখানে নামাজ আদায় করে থাকেন। প্রতিষ্ঠান পরিচালনায় সভাপতি হিসেবে পদাধিকার বলে লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, সহসভাপতি লালপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সাধারণ সম্পাদকসহ অন্যান্য পদে স্থানীয়দের মধ্যে মনোনীত ব্যক্তিগণ দায়িত্ব পালন করে আসছেন।

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.