মঙ্গলবার | ১৭ সেপ্টেম্বর, ২০২৪ | ২ আশ্বিন, ১৪৩১

রাজশাহী কলেজে যেকোনো রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী কলেজ :
রাজশাহী কলেজে যেকোনো ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার (২১ আগস্ট ২০২৪) এই সিদ্ধান্ত কলেজ প্রশাসন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এর আগে মঙ্গলবার দুপুরে কলেজ মিলনায়তনে শিক্ষক পরিষদের এক জরুরি সভায় রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধের এই সিদ্ধান্ত নেয় কলেজ প্রশাসন।
কলেজ সূত্রে জানা গেছে, সকাল ১১টায় রাজশাহী কলেজে সব ধরনের ছাত্র রাজনীতি নিষিদ্ধের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের বিক্ষোভ, আলটিমেটাম ও লিখিত আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার দুপুরে কলেজ মিলনায়তনে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন কলেজের উপাধ্যক্ষ মো. ইব্রাহিম আলী। এতে শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল্লাহ আল মামুন, বিভিন্ন বিভাগের প্রধান ও শিক্ষক পরিষদের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।
দুপুর ২টায় সভা শেষে রাজশাহী কলেজ ক্যাম্পাস, ছাত্রনিবাস ও ছাত্রী নিবাস থেকে সব ধরনের ছাত্র রাজনীতি নিষিদ্ধের ঘোষণা দেন কলেজের উপাধ্যাক্ষ অধ্যাপক ড. মো. ইব্রাহিম আলী।
তিনি বলেন, আজ থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত রাজশাহী কলেজ ক্যাম্পাস ও হোস্টেলগুলোয় সব ধরনের রাজনৈতিক মিছিল, মিটিংসহ যাবতীয় কার্যক্রম বন্ধ থাকবে। আমরা এই লিখিত অনুলিপি মন্ত্রণালয়ে পাঠাবো। মন্ত্রণালয় থেকে পরবর্তীতে যে সিদ্ধান্ত আসবে আমরা তাই কার্যকর করা হবে। আমরা সর্বোচ্চ চেষ্টা করবো, দেশের সব কলেজ ক্যাম্পাসগুলো ছাত্র রাজনীতি থেকে দূরে রাখতে। তিনি আরও বলেন, কলেজের হোস্টেলগুলোর সমস্যা চিহ্নিত করে দ্রুত সময়ে সমাধানের জন্য তত্ত্বাবধায়কদের একটি উপদেষ্টা কমিটি গঠন করা হবে। এই কমিটি দ্রুত সময়ের মধ্যে তাঁদের কার্যক্রম শুরু করবে। এ ছাড়া কলেজে শিক্ষার পরিবেশ উন্নয়নের জন্য স্থানীয় সব পক্ষের সঙ্গে আলোচনা অব্যাহত থাকবে।


এর আগে, সকাল ১১টায় রাজশাহী কলেজের মুসলিম ছাত্রাবাস ও মেয়েদের ছাত্রীনিবাস থেকে সাধারণ শিক্ষার্থীদের একটি মিছিল কলেজে প্রবেশ করে। এরপর আন্দোলনে কলেজের উচ্চ মাধ্যমিকসহ সব শিক্ষার্থী অংশ নিয়ে কলেজের মূল ফটকে অবস্থান কর্মসূচি শুরু করেন। পরে সাড়ে ১১টার দিকে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল কলেজ প্রশাসনে চলে যান এবং উপাধ্যক্ষসহ শিক্ষকদের সঙ্গে দফায় দফায় বৈঠকে বসে। সেখানে বৈঠকে শিক্ষার্থীদের প্রতিনিধি দল কলেজ প্রশাসনকে ১ ঘণ্টার আলটিমেটাম দেন।
রাজশাহী কলেজের শিক্ষার্থী ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুর রহিম বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ১২ আগস্ট কলেজ অধ্যক্ষ পদত্যাগ করেন। সেদিনই তাঁদের দাবি ছিল কলেজকে রাজনীতিমুক্ত ঘোষণা করতে হবে। সেদিন মৌখিকভাবে রাজনীতিমুক্ত ঘোষণা করা হয়। আজকে তাঁরা রাজশাহী কলেজ ক্যাম্পাস, রাজশাহী কলেজ মুসলিম ছাত্রাবাস এবং রাজশাহী কলেজ মহিলা ছাত্রীনিবাস থেকে সকল প্রকার ছাত্ররাজনীতি নিষিদ্ধ করার জন্য লিখিত আবেদন জানান। এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে রাজনীতি বন্ধ করার ঘোষণা দিয়েছে প্রশাসন।
এর আগে গত ৫ আগস্ট সরকার পতনের পর ১২ আগস্ট রাজশাহী কলেজের শিক্ষার্থীরা অধ্যক্ষের পদত্যাগ ও রাজনীতিমুক্ত ক্যাম্পাসের দাবিতে বিক্ষোভ করেন। তাঁদের আন্দোলনের মুখে সেদিনই কলেজ অধ্যক্ষ অন্যত্র বদলির আবেদন করেন।

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.