শনিবার | ২০ জুলাই, ২০২৪ | ৫ শ্রাবণ, ১৪৩১

পরিবেশ রক্ষায় বৃক্ষ রোপণের বিকল্প নাই ; এমপি গালিব শরীফ

‘পরিবেশ রক্ষায় বৃক্ষ রোপণের বিকল্প নাই’ জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও পাবনা-৪ আসনের এমপি গালিবুর রহমান শরীফ বলেছেন, বৃক্ষ মানব জীবনের অবিচ্ছেদ্য অংশ। অক্সিজেন, পরিবেশ ভারসাম্য নিয়ন্ত্রণে বৃক্ষের বিকল্প নাই। প্রাকৃতিক সৌন্দর্য ও মানসিক স্বাস্থ্য অগ্রগতিতেও বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। জলবায়ু পরিবর্তন আমাদের অস্তিত্বের সংকট সৃষ্টি করেছে। বেশি গাছ থাকলে তাপমাত্রা কম হবে। তাই বাংলাদেশের অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে বেশি বেশি করে গাছ লাগাতে হবে।

শুক্রবার (২১ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের আয়োজনে ষ্টেডিয়াম মাঠ এলাকায় মাসব্যাপী বৃক্ষরোপণ কার্যক্রমের উদ্বোধনকালে কর্মসূচির পৃষ্ঠপোষক এমপি গালিব শরীফ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রয়োজন সুস্থ পরিবেশ। আর সুস্থ পরিবেশের জন্য প্রয়োজন পর্যাপ্ত পরিমাণে গাছপালা। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুস্থ ও নিরাপদ পৃথিবী নিশ্চিত করতে বৃক্ষরোপণ অত্যাবশ্যক।

গাছ কাটা অপরাধ জানিয়ে এমপি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ইতোমধ্যেই বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেছেন। তারই ধারাবাহিকতায় ঈশ্বরদী ও আটঘোরিয়ায় আমাদের এখানকার বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের উদ্যোগে আজ থেকে মাসব্যাপী কর্মসূচি শুরু হলো। দুটি উপজেলায় লক্ষাধিক গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে। এসব শিক্ষার্থীরা আমার পৃষ্ঠপোষকতায় প্রতি বছরই বৃক্ষরোপণের কাজ করছে। কয়েক বছর ধরে ঈশ্বরদীর ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তীব্র দাবদাহের কারণে জনজীবন বিপর্যস্থ। ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষ সমৃদ্ধ হওয়ার বিকল্প নেই। গাছপালা শিকড় দিয়ে মাটি থেকে পানি টেনে নেয়। সেই পানি ডালপালা এবং পাতায় সংরক্ষণ করে। সেখান থেকে প্রয়োজনীয় পানি পাতার নিচের দিকে থাকা ছোট ছোট গর্তে সঞ্চালিত হয়। পরবর্তী সময়ে চূড়ান্ত পর্যায়ে তা জলীয় বাষ্পে পরিণত হয় এবং বাতাসে ছড়িয়ে পড়ে। এটি প্রকৃতির ‘এয়ার কন্ডিশন’ হিসেবে কাজ করে। তাই এই জনপদের পরিবেশের স্বাভাবিকতা নিশ্চিত করার জন্য বৃক্ষের কোনো বিকল্প নেই।

সভাপতিত্ব করেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাব্বির আহমেদ। উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান এমদাদুল হক রানা সরদার, পৌর মেয়র ইসাহক আলী মালিথা, ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খান, নারী ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস কাকলিসহ দুই শতাধিক শিক্ষার্থী এসময় উপস্থিত ছিলেন। ##

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.