শুক্রবার | ১৮ অক্টোবর, ২০২৪ | ২ কার্তিক, ১৪৩১

জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি ক্যাম্পেইন উপলক্ষে সমন্বয় সভা

নাটোর প্রতিনিধি :
জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে ইপিআই কার্যক্রমে ‘জাতীয় এইচপিভি টিকাদান ক্যাম্পেইন ২০২৪’ সফল করতে উপজেলা পর্যায়ে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (১৭ অক্টোবর ২০২৪) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স লালপুর সভা কক্ষে উপজেলা পর্যায়ে সমন্বয় কমিটি গঠনের নিমিত্তে ক্যাম্পেইন আয়োজনের পূর্ববর্তী এ সভা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মেহেদী হাসানের সভাপতিত্বে সমন্বয় সভায় অংশগ্রহণ করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ কে এম শাহাব উদ্দীন, আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো. সুরুজ্জামান শামীম, পরিবার পরিকল্পনা কর্মকর্তা খোন্দকার মো. শরীফুল ইসলাম, মেডিকেল অফিসার ডা. ওয়ালিউজ্জামান পান্না, ডা. মো. খোরশেদ আলম রানা, লালপুর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. রফিকুল ইসলাম, একাডেমিক সুপারভাইজার সা’দ আহমাদ শিবলী, সহকারী শিক্ষা কর্মকর্তা (এটিও) মো. শাহিনুল আলম, গোপালপুর পৌরসভার কর্মকর্তা হাফসা শারমিন, সংবাদ কর্মী অধ্যক্ষ ইমাম হাসান মুক্তি প্রমুখ।


সভায় জানানো হয়, জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধের উপর গুরুত্ব আরোপ করে বাংলাদেশ সরকার সম্প্রসারিত টিকাদান কর্মসূচীতে এইচপিভি টিকা সংযোজন করার সিদ্ধান্ত গ্রহন করেছে। এখনে ৫ম শ্রেণী হতে ৯ম শ্রেণীর সকল স্কুলগামী ছাত্রী এবং ১০ বছর হতে ১৪ বছর বয়সী সকল স্কুল বহির্ভুত কিশোরীকে উক্ত টিকা ডিজিটাল জন্ম নিবন্ধনের মাধ্যমে রেজিষ্টেশন করে গ্রহন করতে হবে। স্কুলগামী ছাত্রীদের আগামী ২৪ অক্টোবর হতে ৭ নভেম্বর পর্যন্ত স্কুলে কেন্দ্র করে এবং ১০ বছর হতে ১৪ বছর বয়সী সকল স্কুল বহির্ভুত কিশোরীদেরকে ৯ হতে ২১ নভেম্বর পর্যন্ত ইপিআই টিকাদান কেন্দ্রে টিকা প্রদান করা হবে।


সভায় আরও জানানো হয়, বৈশ্বিকভাবে নারীরা সাধারণত যে সকল ক্যান্সারে আক্রান্ত হয় তার মধ্যে জরায়ু মুখ ক্যান্সার ৪র্থ সর্বোচ্চ। বাংলাদেশি নারীদের ক্ষেত্রে ২য় সর্বোচ্চ। প্রতিবছর জরায়ু মুখ ক্যান্সারে আক্রান্ত হয়ে অনেক নারী মারা যায়। জরায়ু মুখ ক্যান্সারের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। হিউম্যান প্যাপিলোমা ভাইরাস দ্বারা জরায়ু মুখ ক্যান্সার হয়ে থাকে। এই ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার সাধারণত ১৫ থেকে ২০ বছর পর ক্যান্সারের লক্ষণ প্রকাশ পায়। টিকাদানের মাধ্যমে জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধ এবং ক্যান্সারজনিত মৃত্যু হ্রাস করা সম্ভব। জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধের জন্য বাংলাদেশ সরকার টিকাদান কর্মসূচি গ্রহণ করেছে। আগামী ২৪ অক্টোবর থেকে এই টিকাদার কর্মসূচি শুরু হবে। টিকা গ্রহণের পূর্বে ডিজিটাল জন্ম নিবন্ধন দিয়ে সকলকে vaxepi.gov.bd/registration ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে টিকা কার্ড প্রিন্ট করে টিকা কেন্দ্রে নিয়ে আসতে হবে।

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.