শনিবার | ২০ জুলাই, ২০২৪ | ৫ শ্রাবণ, ১৪৩১

ব্রীকস দেশসমূহে নতুন সহযোগিতার ক্ষেত্র হতে যাচ্ছে ‘নিউক্লিয়ার মেডিসিন’

স্বপন কুমার কুন্ডু ; ঈশ্বরদী (পাবনা) থেকে
রাশিয়ার সেন্ট পীটার্সবার্গে জুন ২০, ২০২৪ থেকে শুরু হয়েছে নিউক্লিয়ার মেডিসিন বিষয়ে ব্রীকস দেশসমূহের আন্তর্জাতিক ফোরাম। ইথিওপিয়া, চীন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, ভারতসহ ব্রীকস সদস্যভুক্ত দেশগুলোর ২৫০ জনের অধিক প্রতিনিধি ফোরামে অংশগ্রহণ করছে। রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় এবং রাষ্ট্রীয় পরমাণু সংস্থা রসাটম এই ফোরামের আয়োজন করে। রসাটমের গণমাধ্যম প্রেরীত এক প্রেসবিজ্ঞপ্তিতে এই খবর জানিয়েছে।

রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকা তার স্বাগত বক্তব্যে বলেন, “আজকে আমরা ব্রীকস গ্রুপের মধ্যে নতুন একটি ধারা ‘ব্রীকস নিউক্লিয়ার মেডিসিন’ এর সূচনার স্বাক্ষী হতে যাচ্ছি। এটমেডিক্যাল পদ্ধতি এবং ট্যুল ব্যবহারের ক্ষেত্রে ব্রীকস সদস্যভূক্ত দেশগুলোর সক্ষমতা বিশেষভাবে উল্লেখযোগ্য। পারষ্পরিক সহযোগিতার মাধ্যমে আমরা স্বাস্থ্যসেবার ক্ষেত্রে নতুন অনেক কিছু অর্জন করতে সক্ষম”।

ফোরাম চলাকালে অংশগ্রহণকারী বিশেষজ্ঞরা ক্যান্সার এবং অন্যান্য জটিল রোগে মৃত্যুহার হ্রাস, জীবন মান উন্নয়নের অভিন্ন লক্ষ্য অর্জনে ব্রীকস ফ্রেম ওয়ার্কের ভিতরে কার্যকর সহযোগিতা ও মিথস্ক্রিয়ার জন্য বেশ কিছু প্রস্তাবনা এবং সুপারিশ নিয়ে কাজ করবেন। বিভিন্ন অনকোলজি, কার্ডিওলজি, এন্ডোক্রাইনোলজি এবং সাইকিয়াট্রি রোগের নির্নয় এবং চিকিৎসার জন্য কার্যকরী রেডিওফার্মাসিউটিক্যালের উদ্ভাবন এবং উৎপাদন বিষয়ে অংশগ্রহণকারীরা সক্রিয় আলোচনা করবেন।

এছাড়াও বিশেষায়িত শিক্ষা এবং প্রশিক্ষণ, মেডিক্যাল চর্চায় উন্নত রেডিও ফার্মাসিউটিক্যাল এবং বিশেষায়িত ইকুইপমেন্টের ব্যবহার নিয়ে দেশগুলোর জাতীয় স্বাস্থ্যসেবা ব্যবস্থা যেসকল চ্যালেঞ্জ মোকাবিলা করছে, তা নিয়েও বিশদ আলোচনা করা হবে।

রসাটমের বিজ্ঞান এবং কৌশল বিষয়ক উপ-মহাপরিচালক ইউরি আলেনিন বলেন, “রসাটমে নিউক্লিয়ার মেডিসিন একটি অগ্রাধিকার প্রাপ্ত বিষয়। স্বাস্থ্যসেবা খাতে অবকাঠামো নির্মান, মেডিক্যাল আইসোটোপ ও রেডিওফার্মাসিউটিক্যালের উৎপাদন ও সরবরাহ, রোগ নির্নয় ও চিকিৎসার জন্য ইক্যুইপমেন্ট তৈরি, মেডিক্যাল প্রোডাক্টের আয়োনাইজিং ট্রিটমেন্ট নিয়ে আমরা কাজ করে থাকি। আমি নিশ্চিত যে, এই ফোরামের মাধ্যমে মানবিক, বুদ্ধিবৃত্তিক, বৈজ্ঞানিক, প্রযুক্তিগত, শিল্পগত এবং বিপনন সক্ষমতা ও সম্ভাবনা বিকাশে ভূমিকা রাখবে, যার মাধ্যমে মানুষের স্বাস্থ্যসেবায় নিশ্চিত করা সম্ভব হবে”।

ফোরামে অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছে স্বাস্থ্যসেবা, জাতীয় নিউক্লিয়ার মেডিসিন সোসাইটিসহ সংশ্লিষ্ট পেশাদার সংস্থার শীর্ষস্থানীয় কর্মকর্তা; রেডিওআইসোটোপ উৎপাদনকারী সংস্থা এবং রেডিওফার্মাসিউটিক্যাল উদ্ভাবন ও প্রস্তুতকারী প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞবৃন্দ; বৃহৎ অনকোলজি কিনিক, কার্ডিওলজি সেন্টারসহ অন্যান্য প্রতিষ্ঠান, যারা নিউক্লিয়ার মেডিসিন পদ্ধতি ব্যবহার করছেন তাদের প্রধানরা।

ব্রীকস নিউক্লিয়ার মেডিসিনে উত্তম চর্চাগুলোর একটি পর্যালোচনা প্রতিবেদন ফোরামের পর জাতিসংঘ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ক্যান্সার গবেষণা বিষয়ে আন্তর্জাতিক এজেন্সী এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি এজেন্সীকে প্রদান করা হবে এবং তাদের সাইটে আপলোড করা হবে।

ইতোপূর্বে ২০২৩ সালের আগস্ট মাসে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ব্রীকস শীর্ষ সম্মেলনে রাশিয়ার উদ্যোগে নিউক্লিয়ার মেডিসিন বিষয়ক ব্রীকস ওয়ার্কিং গ্রুপ গঠিত হয়।

আইসোটোপ পন্যের সংখ্যার বিচারে বিশ্বে রাশিয়ার অবস্থান প্রথম এবং আইসোটোপ উৎপাদনকারী হিসেবে শীর্ষ পাঁচটি দেশগুলোর একটি। চীন, ভারত, ব্রাজিলসহ বিশ্বের বিভিন্ন দেশে রুশ মেডিক্যাল আইসোটোপের ব্যাপক চাহিদা রয়েছে।

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.