বৃহস্পতিবার | ২৩ মে, ২০২৪ | ৯ জ্যৈষ্ঠ, ১৪৩১

নাটোর চিনিকলে আখ মাড়াই শুরু

নাটোর প্রতিনিধি :
নাটোর চিনিকলে ২০২৩-২০২৪ মৌসুমে ৫৪ কর্মদিবসে ৫ হাজার ৭০০ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ৪০তম আখ মাড়াই কার্যক্রম শুরু হয়েছে।
শুক্রবার (২৪ নভেম্বর ২০২৩) বিকেলে নাটোর চিনিকলের কেইনে ক্রেরিয়ার ডোঙ্গায় আখ নিক্ষেপের মাধ্যমে আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করেন বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের বিএসএফআইসি চেয়ারম্যান (গ্রেড-১) শেখ শোয়েবুল আলম।
নাটোর চিনিকল সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ৫৪ কার্যদিবসে ৭৮ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৫ হাজার ৭০০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ধরা হয়েছে ৬ দশমিক ৫০ ভাগ। চিনিকলের ৮টি সাবজোন এলাকায় মোট ৯৭ হাজার মেট্রিক টন আখ উৎপাদন হয়েছে। প্রতি একর জমিতে আখে ফলন হয়েছে ২০ মেট্রিক টন। চিনিকলের সাবজোনগুলোর ৪৮ কেন্দ্রের অধীনে আখের পরিষ্কার-পরিচ্ছন্ন ও মানসম্মত আখ চিনিকলে সরবারহ জন্য প্রচার-প্রচারণা চালানো হয়। গত ২০২২-২০২৩ মৌসুমে ৫৪ কর্মদিবসে আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৮০ হাজার মেট্রিক টন। কিন্তু ৩৭ দিনের মাথায় মাত্র ৫০ হাজার ৭৩৮ মেট্রিক টন আখ মাড়াই করে বন্ধ করে দেওয়া হয়।
মিলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফরিদ হোসেন ভূঁইয়া বলেন, এ বছর সরকার প্রতিমণ আখের দাম ২২০ টাকা নির্ধারণ করেছে। চাষিরা তাদের ন্যায্য মূল্য পাচ্ছেন। ফলে চাষিরা আখ চাষে আগ্রহী হওয়ায় চিনিকল এলাকায় আখ চাষ বাড়ছে। সামনে মৌসুমে আখের মূল্য আরও বাড়বে বলে তিনি জানান।

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.