শনিবার | ২৭ জুলাই, ২০২৪ | ১২ শ্রাবণ, ১৪৩১

শিক্ষার্থী সংকটে প্রতিষ্ঠান: উপবৃত্তি বঞ্চিত বিএমটি শিক্ষাক্রমের প্রায় ৪ লাখ শিক্ষার্থী

আনোয়ারা খাতুন শেফালী, নাটোর
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের (বাকাশিবো) অধীন এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা টেকনোলজি-বিএমটি) শিক্ষাক্রমের প্রায় ৩ লাখ ৯১ হাজার ৩২৭ জন শিক্ষার্থী উপবৃত্তি কর্মসূচি থেকে বাদ পড়েছেন। এতে সংশ্লিষ্টদের মাঝে চরম ক্ষোভ ও হতাশা দেখা দিয়েছে। গত ৫ বছর ধরে উপবৃত্তি না থাকায় এর বিরূপ প্রভাবে প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থী সঙ্কটে পড়েছে।
বৃহস্পতিবার (৩০ মে ২০২৪) কারিগরি শিক্ষা অধিদপ্তরের উপবৃত্তি প্রকল্পের সংযুক্ত কর্মকর্তা (বৃত্তি সেল) অধ্যক্ষ শেখ মোহাম্মদ তরিকুল ইসলাম জানান, বিএমটি শিক্ষাক্রমের উপবৃত্তির জন্য অনেক আগেই পদক্ষেপ নেওয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয় থেকে উপবৃত্তির টাকা ছাড় না হওয়ায় এ সব শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান করা সম্ভব হচ্ছে না। অনুমোদন পেলেই শিক্ষার্থীদের উপবৃত্তি চালু করা সম্ভব হবে।
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও ব্যানবেইজের ২০২২ সালের হিসাব অনুযায়ী এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা টেকনোলজি-বিএমটি) শিক্ষাক্রমে ৮৪৩টি স্বতন্ত্র ও সংযুক্ত ২৫১৯টিসহ মোট ৩৩৬২টি প্রতিষ্ঠানে ৫৬২২টি ট্রেড রয়েছে। সে অনুযায়ী প্রথম ও দ্বিতীয় বর্ষে প্রায় ৩ লাখ ৯১ হাজার ৩২৭ জন শিক্ষার্থী রয়েছেন। এর মধ্যে নারী শিক্ষার্থী রয়েছেন ১ লাখ ১৮ হাজার ৭১৯ জন। এই শিক্ষাক্রমে বিভিন্ন প্রতিষ্ঠানে ডিজিটাল টেকনোলজি ইন বিজনেস, হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, কম্পিউটারাইজড একাউন্টিং সিস্টেম, ই-বিজনেস এবং ফিন্যান্সিল প্র্যাকটিসেস মোট ৫টি স্পেশালাইজেশন/বিষয় চালু রয়েছে।
জানা যায়, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ পর্যন্ত বিএমটি শিক্ষাক্রমের উপবৃত্তি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে দেওয়া হতো। ২০১৯, ২০২০, ২০২১, ২০২২ ও ২০২৩ শিক্ষাবর্ষের বৃত্তি বন্ধ রয়েছে।
কারিগরি শিক্ষা অধিদপ্তরের ১৪ নভেম্বর, ২০২৩ তারিখের স্মারক নং: ৫৭.০৩.০০০০.০১০.৪০.০০২.২৩- ১৮৩ বিজ্ঞপ্তিতে অনুযায়ী ২০২৩-২৪ অর্থবছরের উপবৃত্তি প্রদানের নিমিত্ত নতুন শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি (প্রযোজ্য ক্ষেত্রে) এবং বিদ্যমান শিক্ষার্থীদের তথ্য আপডেট প্রসঙ্গে বলা হয়েছে, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত চার বছর মেয়াদী ডিপ্লোমা (১ম, ২য়, ৪র্থ, ৬ষ্ঠ ও ৮ম পর্ব), এইচএসসি (ভোকেশনাল)-একাদশ শ্রেণি, এসএসসি (ভোকেশনাল)/দাখিল (ভোকেশনাল) নবম ও দশম শ্রেণি শিক্ষাক্রম পরিচালনাকারী সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং প্রি-ভোকেশনাল (৬ষ্ঠ- ৮ম শ্রেণি) শিক্ষাক্রম পরিচালনাকারী সকল সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে উপবৃত্তি বিতরণ ও শিক্ষা উপকরণ ক্রয় সহায়তা প্রদান কার্যক্রমের ধারাবাহিকতায় নতুন শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি (প্রযোজ্য ক্ষেত্রে) এবং বিদ্যমান শিক্ষার্থীদের তথ্য আপডেট নির্দেশনা অনুযায়ী সম্পন্ন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। কিন্তু এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা টেকনোলজি-বিএমটি) শিক্ষাক্রমের শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানের কোনো নির্দেশনা এখনো দেওয়া হয়নি।
বাংলাদেশ কারিগরি কলেজ শিক্ষক সমিতি নাটোর জেলা শাখার সভাপতি অধ্যক্ষ মো. আকরাম হোসেন বলেন, একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা উপবৃত্তির টাকা পাচ্ছে। কিন্তু উপবৃত্তি কার্যক্রম থেকে শুধুমাত্র বিএমটি শাখার শিক্ষার্থীরা বাদ পড়ায় প্রতিষ্ঠানের ওপর বিরূপ প্রভাব পড়ছে। এতে শিক্ষার্থী সঙ্কট দেখা দিয়েছে। বিষয়টি দ্রুত সমাধানের দাবি জানিয়ে মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন তিনি।
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পরিচালক (আইটিসি) ও চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) প্রফেসর মো. মামুন উল হক বলেন, বোর্ড শিক্ষা কারিকুলাম নিয়ন্ত্রণ করে। বিএমটি পাঠ্যক্রমকে নতুন করে সাজানো হয়েছে। এমপিও এবং উপবৃত্তির বিষয়টি কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতাধীন। তারা বিষয়টি সঠিকভাবে জানাতে পারবেন। তবে তাঁর জানা মতে, উপবৃত্তির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ে বরাদ্দের জন্য টাকা ছাড়ের আবেদন জানানো হয়েছে। ইতিমধ্যে অর্থ মন্ত্রণালয়ের কোড পড়েছে। হয়তো আগামী বাজেটে ছাড়কৃত টাকা আসবে। তাহলে বিএমটি শিক্ষাক্রমের শিক্ষার্থীদের উপবৃত্তি চালু করা সম্ভব হবে।

স্বত্ব: নিবন্ধনকৃত @ প্রাপ্তিপ্রসঙ্গ.কম (২০১৬-২০২৩)
Developed by- .::SHUMANBD::.